Saturday, March 12, 2016

Naya Diganta: চরের দরিদ্র মানুষ পাচ্ছেন বিশ্বের সেরা ডাক্তারদের চিকিৎসা

জামালপুর ও গাইবান্ধার চরাঞ্চল থেকে ফিরে হাবিবুর রহমান
যমুনার বুকে জেগে ওঠা দুর্গম বালুচরের দরিদ্র মানুষ পাচ্ছেন বিশ্বের শ্রেষ্ঠ ডাক্তারদের চিকিৎসাসেবা। ভাসমান জাহাজে ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত চিকিৎসকরা চরের মানুষের সব ধরনের চিকিৎসাসেবা দিচ্ছে। জটিল রোগের অপারেশন করা হচ্ছে ভাসমান হাসপাতালে। স্বল্প খরচে রেজিস্ট্রেশন করে চিকিৎসাসেবার পাশাপাশি বিনামূল্যে ওষুধও পাচ্ছেন চরের মানুষ। ভি-স্যাট দিয়ে ভাসমান এ্যামিরেটস ফ্রেন্ডশিপ হাসপাতাল গাইবান্ধা ও জামালপুরের দুর্গম চরাঞ্চলে হতদরিদ্র ও সুবিধাবঞ্চিত কয়েক লাখ মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছে। 


সরেজমিন জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় চরডাকাতিয়ায় যমুনা নদীতে ভাসমান এ্যামিরেটস ফ্রেন্ডশিপ হাসপাতালে গিয়ে দেখা যায়, জামালপুর ও গাইবান্ধার চরে কয়েক শ’ মানুষ চিকিৎসাসেবা নিতে এসেছেন। সাধারণ ছোটখাটো রোগের চিকিৎসাসেবা নিতে যেমন অনেক রোগী এসেছেন, তেমনি জটিল অপারেশনের রোগীও চিকিৎসার জন্য এসেছেন। কথা বলে জানা গেল, আলম (৭০), শফিউল (৬৫) চোখের অপারেশনের জন্য এসেছেন। আবার তিন বছরের শিশু লুৎফা ঠোঁটকাটা ও তালুকাটা (জন্ম থেকে নাকের এক পাশ থেকে চোখ পর্যন্ত কাটা) তার রোগের অপারেশনের জন্য এসেছেন। মায়ের কোলে বসে যন্ত্রণায় কাত্রাচ্ছে লুৎফা। ভাসমান এ্যামিরেটস ফ্রেন্ডশিপ হাসপাতালে চিকিৎসকরা লুৎফাকে খুবই গুরুত্বের সাথে দেখল। এরপর স্কাইপির মাধ্যমে একজন ইটালীয় ডাক্তার তাকে দেখলেন। তিনি জানালেন লুৎফাকে দ্রুত অপারেশন করতে হবে। উপস্থিত ডাক্তাররা জানালেন, দ্রুত এই শিশুর অপারেশন করা হবে। গত পাঁচ দিনে ভাসমান এ্যামিরেটস ফ্রেন্ডশিপ হাসপাতালে ২০০ রোগীর অপারেশন করা হয়েছে। 
লুক্সেমবার্গ সরকারের পৃষ্ঠপোষকতায় বেসরকারি সংস্থা ফ্রেন্ডশিপ ও স্কয়ার ইনফরমেটিক্স লিমিটেডের সহায়তায় এ্যামিরেটস ফ্রেন্ডশিপ হাসপাতাল, ফ্রেন্ডশিপ হাসপাতাল ও রংধনু ফ্রেন্ডশিপ হাসপাতাল নামে তিনটি ভাসমান মৈত্রী হাসপাতাল ম্যারিটাইম ভি-স্যাট চালু করেছে। গত ৬ মার্চ প্রথম ই-হেলথ প্ল্যাটফর্ম ও ম্যারিটাইম ভি-স্যাট উদ্বোধন করে ফ্রেন্ডশিপ। 
বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ভি-স্যাট সেবা উদ্বোধন করে বলেন, আমরা হাসপাতালে বেড বাড়াচ্ছি। কিন্তু ডাক্তার, নার্স ও ওষুধ দিতে পারছি না। দুর্গম এলাকায় কিভাবে স্বাস্থ্যসেবা পৌঁছাব। এ ক্ষেত্রে ভি-স্যাট দিয়ে গাইবান্ধার চরের মানুষ বিশ্বের শ্রেষ্ঠ ডাক্তারের চিকিৎসাসেবা পাচ্ছে, যা ঢাকার মানুষও পাচ্ছে না। 
ফ্রেন্ডশিপ বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও এক্সিকিউটিভ ডিরেক্টর রুনা খান জানান, ২০০২ সাল থেকে চরাঞ্চলে ভাসমান হাসপাতালের কার্যক্রম শুরু হয়েছে। প্রতি মাসে প্রায় আড়াই লাখ মানুষ এখান থেকে স্বাস্থ্যসেবা নিচ্ছে। মাত্র ৫ টাকায় রেজিস্ট্রেশনের বিনিময়ে ভাসমান হাসপাতালে চিকিৎসাসেবা ও বিনামূল্যে ওষুধ সরবরাহ করা হচ্ছে। ভি-স্যাট খুবই ব্যয়বহুল। লুক্সেমবার্গ সরকারে সহায়তায় এই সেবা দেয়া সম্ভব হচ্ছে। 
জানা গেছে, চরাঞ্চলের এই স্বাস্থ্যসেবার দ্বিতীয় ধাপে রয়েছে স্যাটেলাইট কিনিক। এখানে প্রাথমিক পর্যায়ে স্বাস্থ্যসেবা দেয়ার পাশাপাশি পরিবার পরিকল্পনা এবং চরের মানুষকে আইনি পরামর্শও দেয়া হয়। গাইবান্ধার চরে ফ্রেন্ডশিপের ৫০টি স্যাটেলাইট কিনিক রয়েছে। 
সরেজমিন গাইবান্ধার ফুলছড়ি উপজেলার ফজলুপুর ইউনিয়নের চৌমোহর চরে দেখা যায়, স্যাটেলাইট কিনিকে মহিলা ও শিশুরা স্বাস্থ্যসেবা নিতে এসেছে। ছোট শিশু কোলে নিয়ে কয়েকজন মহিলা চিকিৎসা নিতে এসেছেন। চম্বা (২৫) জানালেন এই চরেই তারা বসবাস করেন। এসেছেন পরিবার পরিকল্পনার পরামর্শ নিতে। এই চরের মানুষ এখানেই চিকিৎসা নিতে আসে। পরিবার পরিকল্পনা ছাড়াও এখানে জর, সর্দি, কাশি, চর্মরোগসহ প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। এখানে চিকিৎসা দেন প্যারামেডিক নাজমা পারভিন। তিনি জানান, স্যাটেলাইট কিনিকে প্রথমিক চিকিৎসা ও ওষুধ দেয়া হয় বিনামূল্যে। গাইবান্ধার চর এলাকায় এ ধরনের ৫০টি কিনিক আছে। এখানে প্রাথমিক স্বাস্থ্যপরিচর্যা ও পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালিত হয়। এ ছাড়া জটিল রোগীদের ভাসমান ফ্রেন্ডশিপ হাসপাতালে পাঠানো হয়। এ ছাড়া চরাঞ্চলে বাল্যবিবাহ রোধেও সামাজিক সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়।
সরেজমিন ফজলুপুর ইউনিয়নের চর কোচখালীতে দেখা যায় নারীদের ভোকেশনাল ট্রেনিং দেয়া হচ্ছে। পাশাপাশি রয়েছে আইনি তথ্য সেবাকেন্দ্র। ফ্রেন্ডশিপের ভোকেশনাল ট্রেনিং সেন্টারে তাঁতের শাড়ি, শার্টপিস, থান কাপড় ও গজ কাপড় বানাচ্ছেন চরের মহিলারা। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এখানে ট্রেনিং চলছে। ট্রেনিং শেষে যারা কাজ শিখছেন তারা মাসিক মজুরির ভিত্তিতে তাঁতের কাপড় বানাচ্ছেন। 
চরের আইনি তথ্যকেন্দ্রে জমিসংক্রান্ত আইনি পরামর্শ, নারী নির্যাতন, বাল্যবিবাহসহ চরাঞ্চলের কলহ মেটাতে পরামর্শ দেয়া হয়। যৌতুক, স্ত্রী থাকতে আবার বিয়ে, মারামারি এসব সমস্যা সমাধানে আইনি তথ্যকেন্দ্র ভূমিকা রাখে। এ ছাড়া ফৌজদারি অপরাধ ও অন্যান্য ক্ষেত্রে সুপ্রিম কোর্টের একজন আইনজীবী আইনি পরামর্শ দেন। চার কোচখালীতে আইনি পরামর্শ দেন শেখ ফরিদ। তিনি জনান, জমিসংক্রান্ত বিরোধের পরামর্শ নিতে এখানে বেশি আসে। এ ছাড়া নারী নির্যাতন, বাল্যবিবাহ, যৌতুক, মারামারি ঘটনায় আইনি পরামর্শ ও সালিস করা হয়। চরে সিভিল সোসাইটির ২০ জনকে নিয়ে এলাকার মুরব্বিরা সমস্যার সমাধান করেন।
http://www.dailynayadiganta.com/detail/news/101100