Sunday, July 17, 2016

Ittefaq: প্রকৃতিবান্ধব স্থাপত্য নিয়ে কাশেফ চৌধুরীর গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান

প্রকৃতিবান্ধব স্থাপত্য নিয়ে কাশেফ চৌধুরীর গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান
স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী বাংলাদেশের স্থাপত্যকলায় এ সময়ের অন্যতম আলোচিত এক নাম। স্থাপত্য নকশায় প্রকৃতিকেন্দ্রিক জীবনধারাকে গুরুত্ব দেন তিনি। তার সেই বৈশিষ্ট্য এখন বিশ্বজুড়েই সমাদৃত হচ্ছে। তার কাজের সেই ধারায় নতুন পালক যোগ করেছে গাইবান্ধার প্রত্যন্ত গ্রামে নির্মিত ‘ফ্রেন্ডশিপ সেন্টার’ এর স্থাপত্য নকশা। এই ভবনটির স্থাপত্য নকশা নিয়েই সুইজারল্যান্ড থেকে প্রকাশিত হয়েছে ‘ফ্রেন্ডশিপ সেন্টার’ গ্রন্থটি। বইটি প্রকাশ করেছে সুইজারল্যান্ডের স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান পার্ক বুকস। বিশেষজ্ঞরা বলছেন, বইটি বিশ্বের স্থাপত্যকলায় একটি অনন্য সংযোজন। যা তরুণ স্থপতিদের কাছে আধুনিক স্থাপত্যকলার পথনির্দেশক হিসেবে কাজ করবে।

এদিকে, কাশেফ মাহবুব চৌধুরীর ‘টু লিভ ইজ টু বি স্লোলি বর্ন’ শীর্ষক ইন্সটলেশন আর্ট প্রদর্শিত হচ্ছে ইতালির ভেনিস বিয়্যানিয়ালে। দেশের স্থপতি মাজহারুল ইসলামের পরে এই প্রথম কোন স্থপতির কাজ ভেনিস বিয়্যানিয়ালে স্থান পেয়েছে।

এ দুটি উপলক্ষকে সামনে রেখে গতকাল শনিবার রাজধানীর একটি হোটেলে বইটির মোড়ক উন্মোচন ও প্রকাশনা উত্সবের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বিদ্যুত্, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বাংলাদেশে ইতালির রাষ্ট্রদূত মারিও পালমা, ফ্রেন্ডশিপ এর নির্বাহী পরিচালক রুনা খান, স্থপতি ইন্সটিটিউটের সহ সভাপতি জালাল আহমেদ ও আবুল খায়ের গ্রুপের ব্র্যান্ড মার্কেটিং ডিরেক্টর নওশাদ চৌধুরী। দর্শক সারিতে বসে অনুষ্ঠান উপভোগ করেন বেক্সিমকো গ্রুপের চেয়ারম্যান সালমান এফ রহমান, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের প্রমুখ।

আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশ উন্নয়নসহ প্রতিটি ক্ষেত্রে এক অগ্রযাত্রা শুরু করেছে। স্থাপত্যে কাশেফ চৌধুরী সেই অগ্রযাত্রার একজন ব্যক্তিত্ব। যিনি বিশ্বে স্থাপত্যকলায় বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করছেন। বক্তব্য শেষে আসাদুজ্জামান নূর হলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহত গর্ভবতী নারীর অনাগত শিশুকে নিয়ে তারিক সুজাতের লেখা কবিতা আবৃত্তি করেন।

ইতালির রাষ্ট্রদূত মারিও পালমা হলি আর্টিজান বেকারিতে হামলায় নিহতদের স্মরণ করে বলেন, পৃথিবী আজ সন্ত্রাসের শিকার। প্রতিটি মানুষ সেই সন্ত্রাসী কর্মকাণ্ডের মুখোমুখি। এটা বাস্তবতা। যা আমাদের প্রতিহত করতে হবে। আর সেই প্রতিহত করার শিক্ষা আমরা আমাদের শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্য থেকে গ্রহণ করবো। বাধা আসবে কিন্তু সদিচ্ছা থাকলে যে কোন কঠিন পথও পাড়ি দেয়া সম্ভব। আর আমরা তা করে দেখাবো।

কাশেফ মাহবুব চৌধুরী বলেন, স্থাপত্য হচ্ছে প্রকৃতির দিগন্ত বিস্তৃত বিশালতা নষ্ট না করে, তার স্বাভাবিকতা অক্ষুণ্ন রেখে কোন স্থাপত্য নির্মাণ। আমার কাজে সেই চেষ্টা সব সময় রাখার চেষ্টা করি।

বইটিতে নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের স্বনামধন্য অধ্যাপক কেনেথ ফ্যাম্পটনের একটি প্রবন্ধ রয়েছে, যা বইটির মর্যাদা অনেক বাড়িয়ে দিয়েছে। ফ্রাম্পটন আধুনিক স্থাপত্যের একজন ধারক এবং ‘আধুনিক’ স্থাপত্যিক উত্কর্ষের প্রধান ব্যক্তি হিসাবে সুপরিচিত। প্রকাশনাটিতে বিশ্বের অন্যতম স্থাপত্যিক চিত্রগ্রাহক হেলেন বিনের তোলা ছবি রয়েছে। এটিও বইটির মর্যাদাকে বাড়িয়ে দিয়েছে। বইটি উত্সর্গ করা হয়েছে সঙ্গীতবেত্তা আলিমুর রহমান খানকে।
http://www.ittefaq.com.bd/print-edition/second-edition/2016/07/17/131663.html